আন্তর্জাতিক

মিষ্টি কুমড়া চাষে স্বপ্ন দেখছেন কুড়িগ্রামের চরের কৃষকরা

Written by admin

মিষ্টি কুমড়া চাষে স্বপ্ন দেখছেন কুড়িগ্রামের চরের কৃষকরা।  কুড়িগ্রামে ছোট বড় বিভিন্ন চরাঞ্চলে এবার মিষ্টি কুমড়ার  চাষ হয়েছে, ফলনও হয়েছে বাম্পার। মিষ্টি কুমড়ার ফলন ভালো হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, এক বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষে সব মিলে খরচ হয় থেকে ১০ হাজার টাকা। ভালো ফলন হলে এক বিঘা জমির উৎপাদিত মিষ্টি কুমড়া বিক্রি হবে ২৫৩০ হাজার টাকা। কুমড়ার বীজ জমিতে বপনের ৮৫ থেকে ৯০ দিনের মধ্যেই কুমড়া বিক্রি করা সম্ভব বলে জানান চাষিরা।

কৃষক আব্দুল খালেক রমজান জানান, এবার প্রথম আমরা চারজন বন্ধু মিলে চরে ৩৫ বিঘা জমিতে লাখ টাকা ব্যয়ে সুইটি, সোহাগী, সেরা, ছক্কা ব্যাংকক জাতের মিষ্টি কুমড়ার বীজ বপন করেছি। গাছ ভালো হয়েছে ফুল আসছে। আবহাওয়া যদি অনুকূলে থাকে আসা করছি আগামী মাসের মধ্যে বাজারে বিক্রি করতে পারবো।

কুমড়া চাষি আনিছুর বলেন, ২২ বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষ করেছি। প্রতি বিঘায় ব্যয় হয়েছে ১০ হাজার টাকা। ফলন ভালো হলে এক বিঘায় ২৫ হাজার টাকার মিষ্টি কুমড়া বিক্রি করতে পারবো।

কুড়িগ্রামের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার আমিনুল ইসলাম জানান, জেলার বিভিন্ন স্থানে দেখেছি মিষ্টি কুমড়ার ফলন ভালো হয়েছে। এবার কৃষকরা কুমড়া চাষে লাভবান হতে পারবেন আশা করছি।

About the author

admin

Leave a Comment