বিজ্ঞান ও প্রযুক্তি

বর্ষাকালে শীতের সবজি চাষে সফল আহমেদ আলী

Written by admin

বর্ষাকালে শীতের সবজি চাষে সফল আহমেদ আলী। তিনি হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার মিরপুর দ্বিমুড়া গ্রামের বাসিন্দা। চলতি বর্ষার মৌসুমে শীতকালীন বিভিন্ন সবজি যেমনসিমলাউ, চিচিংগা, ঝিঙগা, টমেটো, কুমড়া বিভিন্ন শাকসবজির চাষ করে সাফল্য পেয়েছেন তিনি। ভিন্ন ভিন্ন বিভিন্ন সবজি ফলানো এখন তার জীবনের অংশ। রাস্তার পাশে লাগানো লাউ নজর কাড়ছে সাধারণ মানুষ পথচারীদের।

গিয়ে দেখা যায়, তার শতক জমিতে চাষ করা লাউ মাচায় ঝুলছে। আর এসব সবজির ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন আহমেদ আলী। প্রতিনিয়ত তার এসব সবজির বাগান দেখতে ভীড় করেন উৎসুক লোকজন। বর্ষাকালে শীতের সবজি চাষ করে সবাইকে করেছেন তিনি। এখন তিনি এলাকায় একজন আদর্শ কৃষক হিসেবে পরিচিতি লাভ করেছেন।

আহমেদ আলী বলেন, বিগত কয়েক বছর ধরে বিভিন্ন প্রকার সবজির চাষ করে আসছি। ঠিকমতো পরিচর্যা করায় সবজির বেশ ভালো ফলন পাচ্ছি। চলতি বর্ষার মৌসুমে শীতের সবজির চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছি। কোন কিছুতে সফল হওয়ার জন্য পরিশ্রমের কোন বিকল্প নেই। সঠিক নিয়মে পরিচর্যা করায় সবজির চাষে এমন সফলতা পেয়েছি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি অফিসার সজল দেব জানান, আহমেদ আলী বেশ পরিশ্রমী একজন কৃষক। দেশের বিভিন্ন প্রকার সবজির চাষ করে সাফল্য পেয়ছেন তিনি। আমরা তাকে সব ধরণের সহযোগিতা করে যাচ্ছি।

About the author

admin

Leave a Comment